আবিষ্কার করুন: কীভাবে অ্যাডিডাস এনএমডি বিশ্বকে পরিবর্তন করতে চলেছে … আবার

চিত্র এটি: এটি 2015 এবং আপনি নতুন অ্যাডিডাস সিলুয়েট, এনএমডি -তে আপনার হাত পেতে প্রথম একজন হয়ে উঠছেন । “সাংস্কৃতিক রিসেট” শব্দটি বেশ ক্লিচ বলে মনে হচ্ছে, তবে যখন অ্যাডিডাস অরিজিনাল এনএমডি _R1 প্রথমটি বাদ পড়েছিল, তখন স্ট্রিটওয়্যার এবং স্নিকারের দৃশ্যগুলি যতটা সম্ভব এর কাছাকাছি এসেছিল। স্বাচ্ছন্দ্যকে অগ্রাধিকার দেওয়ার জন্য স্নিগ্ধ, ন্যূনতম এবং বিকাশযুক্ত, মূল এনএমডি সারা বিশ্ব জুড়ে স্নিকারহেডগুলির দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিল। অ্যাডিডাসের কিছু খ্যাতিমান চলমান সিলুয়েট, মাইক্রোপেসার, দ্য রাইজিং স্টার এবং দ্য বোস্টনের কাছ থেকে অনুপ্রেরণা গ্রহণ করা এবং জার্মান ব্র্যান্ডের খ্যাতিমান বৃদ্ধি প্রযুক্তির সাথে এটি জুড়ি দেওয়া, এনএমডি_আর 1 প্রধান স্নিকারহেডের জুতো ছিল।

অগ্রণী অ্যাডিডাস আল্ট্রা বুস্টের ঠিক 11 মাস পরে নিউইয়র্কে চালু হয়েছিল, এনএমডি আপনার রানারদের কাছ থেকে কী প্রত্যাশা করবে সে সম্পর্কে বইটি পুনরায় লিখেছিল। একটি সুন্দর-শোনা যায় না এমন সোক-জাতীয় নির্মাণের জন্য আল্ট্রা বৃদ্ধির কাঠামোগত উপরেরটি স্যুইচ করে, নতুন সিলুয়েট সাধারণ চলমান জুতোটি বিকৃত করে, প্রযুক্তিটিকে এমন একটি জুতোতে মিশ্রিত করে যা রানার অঞ্চলকে অতিক্রম করে এবং একটি লাইফস্টাইল-প্রস্তুত আইকন তৈরি করে। এমন একটি নাম যা প্রযুক্তিগত শোনাতে সক্ষম হয়েছিল, তবুও স্বচ্ছলভাবে “যাযাবর” হয়ে দাঁড়িয়েছিল, জুতোটি কেবল নগর অনুসন্ধানের জন্যই নয়, সীমানা ছাড়াই জীবনযাত্রার জন্যও তৈরি হয়েছিল।

একটি ব্যক্তিগত নোটে, মূল এনএমডি আমি প্রথম জুতোগুলির মধ্যে একটি ছিল এবং আমি নিশ্চিত যে আমার বয়সেরও অসংখ্য স্নিকারহেডের জন্য এটি একই রকম। তবে কয়েকটি এনএমডি সিলুয়েট পরে, অ্যাডিডাস একটি নতুন গেম চেঞ্জার চালু করতে চলেছে, নতুন প্রযুক্তি দিয়ে সম্পূর্ণ এবং এনএমডি এস 1 এ আরও অনেক ভবিষ্যত নকশা। কিন্তু এখানে আমরা কিভাবে পেতে পারি? এনএমডি কে জুতার একটি বিখ্যাত পরিবার এবং স্নিকারের ক্ষেত্রের মধ্যে বিবর্তনের তাত্পর্য কী করে তা খুঁজে বের করার জন্য আমরা একমাত্র সরবরাহকারী দলের কিছু সদস্যের সাথে কথা বলেছি।

কীভাবে এনএমডি স্নিকারের দৃশ্য পরিবর্তন করেছে

স্নিকার ব্র্যান্ডগুলির জন্য, একটি নতুন মডেল চালু করা ঝুঁকিপূর্ণ এবং ব্যয়বহুল উভয়ই। ছাঁচগুলি তৈরি করতে কেবল অনেক ব্যয় হয় না, তবে জনসাধারণ সিলুয়েটে কীভাবে প্রতিক্রিয়া দেখাবে তা জানা অসম্ভব। এটি যখন আসল এনএমডি সম্পর্কিত ছিল, অ্যাডিডাস সোনার আঘাত করেছিল। জুটিগুলি ইয়েজির মতো লাইন-আপগুলি দেখেছিল এবং পুনরায় বিক্রয় বাজারে যথেষ্ট পরিমাণে মার্কআপগুলির জন্য বিক্রি হয়েছিল। যেখানে স্নিকারগুলি সাধারণত একটি বিপরীতমুখী ব্যবসা হয়, সেখানে কোনও জুতো দেখা যায় না যে কোনও সেলিব্রিটি সহযোগিতা বা সহ-সাইন ড্রাইভিং যে এত বেশি হাইপ।

“যখনই এনএমডি উল্লেখ করা হয়, আমি সর্বদা মূলগুলি সম্পর্কে চিন্তা করি,” আমাদের এসইও নির্বাহী জেমি বলেছেন। “আমি প্রথম 2015/2016 সালে স্নিকার্স এবং স্ট্রিটওয়্যারগুলিতে প্রবেশ শুরু করেছি এবং এনএমডি ছিল সেই সময়ের এটি জুতো।”

পুরানো এবং নতুন উভয়ই মিশ্রিত করে, এটি সেই সময়ে দৃশ্যটি দখল করে নিচ্ছিল এমন ক্লান্ত সিলুয়েটগুলির বিরুদ্ধে দাঁড়িয়েছিল। ২০১০ এর দশকের মাঝামাঝি সময়ে অসংখ্য জুটি বহনকারী সেলিব্রিটি অনুমোদন এবং সহযোগিতা সংস্কৃতি চালিয়ে যাওয়া, এনএমডি ডিজাইনে জয়লাভ করেছিল। যখন ওজি সংস্করণটি নেমে গেছে, এটি একটি কালজয়ী কালো এবং সাদা রঙিনে সম্পন্ন হয়েছিল, কিছু বিপরীত রঙ যুক্ত করার জন্য মিডসোল প্লাগগুলিতে কেবল ছোট ছোট পপগুলি নীল এবং লাল রঙের সাথে করা হয়েছিল। উপরেরটি অ্যাডিডাসের সফট প্রাইমকনিট থেকে নির্মিত হয়েছিল, এটি একটি সুরক্ষিত ফিট অফার করার জন্য বিকাশিত হয়েছিল যখন একটি সহায়ক যাত্রার জন্য পা জড়িয়ে ধরে, এবং বুস্ট-ভিত্তিক op ালু মিডসোল এই জুটিটিকে এখন পর্যন্ত তৈরি সবচেয়ে আরামদায়ক শৈলী হিসাবে সিমেন্ট করে। যদিও চলমান জুতাগুলির উপর ভিত্তি করে, এনএমডি কখনও চলমান জুতো হিসাবে বিকশিত হয়নি এবং তারা সর্বত্র নগরীর স্লিকারদের পছন্দ হিসাবে জীবনধারা অঞ্চলে ভালভাবে পেরিয়েছিল।

শৈলীতে পরে বিএপিই, স্নিকার্সস্টফ এবং ভাল কিকের পছন্দগুলির সাথে কোলাবগুলি দেখেছিল, যা আরও বেশি তার খ্যাতিমান অবস্থানকে প্ররোচিত করেছিল। গেমের বেশ কয়েকটি সাংস্কৃতিকভাবে প্রাসঙ্গিক ব্র্যান্ডের সাথে সহযোগিতা করে, অ্যাডিডাস এনএমডিটিকে উপেক্ষা করা অসম্ভব করে তুলতে সক্ষম হয়েছিল। “এনএমডি হ’ল প্রথম স্নিকারদের মধ্যে একজন যা সত্যই শিল্পকে দখল করে এবং আধিপত্য বিস্তার করেছিল এবং স্ট্রিটওয়্যারের উদীয়মান আন্দোলনের শীর্ষে ছিল আরও মূলধারায় পরিণত হয়েছিল। এটি এমন জুতোই ছিল যা সত্যিই আরও বড় দর্শকদের কাছে স্ট্রিটওয়্যার নিয়ে এসেছিল, “জেমি যোগ করেছেন।

কীভাবে এনএমডি যাত্রা বদলেছে

যদি এনএমডি নামটি সম্পূর্ণ নিখরচায় আত্মার সাথে প্রযুক্তিগততার সাথে মিলিত হয় তবে সিটি সক (বা সিএস 1) বিষয়গুলিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেছে। একটি স্লিপ-অন ডিজাইনের বৈশিষ্ট্যযুক্ত যা কোনও রানার হিসাবে পর্যাপ্ত সুরক্ষা এবং সুরক্ষা সরবরাহ করত না, সিটি সক ছিল নিখুঁত, আরামদায়ক জীবনধারা জুতো। এর নাম অনুসারে, শৈলীর দ্রুত একটি যাত্রী হয়ে উঠেছে – অফিসে পরিধান করার মতো যথেষ্ট স্নিগ্ধ, এটির বাইরে মারা যাওয়ার জন্য যথেষ্ট আশ্চর্যজনক। This perfectly encompassed adidas’ vision for the NMD, with urban exploration at the core of the model.

The CS1 also serves as a likely inspiration for a lot of the sock-like and laceless models we later saw take over the sneaker scene, earning them an even larger influence. Of course, the pair also saw their fair share of collaborations, joining up with the likes of United Arrows and KITH, as well as White Mountaineering and Gore-Tex to create the perfect, year-round commuter shoe.

How the NMD changed collaboration culture

But the NMD name eভেন আরও তার প্রথম আসল বিবর্তন, এনএমডি হিউম্যান রেস ট্রেইল দিয়ে তার মর্যাদাকে সীমাবদ্ধ করেছিল, যা র‌্যাপার এবং ফ্যাশন স্বাদ নির্মাতা, ফারেল উইলিয়ামসের সহ-স্বাক্ষর দেখেছিল।

যেখানে আর 1 হাইপকে ন্যূনতম নকশা রাখার জন্য প্রশংসিত হয়েছিল, সেখানে ফারেল কোলাবস অবশ্যই উভয় বিশ্বের সেরাের জন্য গিয়েছিল। ইতিমধ্যে তাদের পক্ষে কানয়ের সাথে চুক্তি পেয়ে, অ্যাডিডাসের রোস্টারকে ফারেলের মতো আরও একটি র‌্যাপার যুক্ত করে আরও অনেক সাফল্যের গ্যারান্টি দেওয়ার বিষয়ে নিশ্চিত ছিল। এটি জুতোর প্রতি আরও বেশি মনোযোগ এনেছে – পাশাপাশি স্নিকার মাথা যেগুলি এনএমডি_আর 1 উদযাপন করেছে, এটি ভিড়গুলিতে আকৃষ্ট হয়েছিল যা স্নিকার্সকে বৃহত্তর ফ্যাশন, লাইফস্টাইল এবং র‌্যাপ সংস্কৃতির অংশ হিসাবে দেখেছিল, যা ইয়েজিতে কী ঘটছে তা প্রতিলিপি করে।

২০১ 2016 সালে ফারেল কোলাব তাকগুলিতে আঘাত করার সময়, এনএমডি ইতিমধ্যে বেশ কয়েকটি পুনরাবৃত্তি দেখেছিল। জুতাগুলি এনএমডি চুকায় বিকশিত হয়েছিল, এতে উচ্চতর কাট, বুটের মতো উপরের বৈশিষ্ট্যযুক্ত; সিটি সক, এবং এক্সআর 1 একটি খাঁচা সহায়তায় লেসিং সিস্টেম সহ। হু এনএমডি আরও এক ধাপে এগিয়ে গেছে, পুরোপুরি ওপরের এবং লেসিং সিস্টেমটি পুরোপুরি ওভারহুল করে একটি জরি খাঁচার সাথে একটি সোকের মতো নির্মাণ প্রবর্তন করতে যা এককভাবে আবদ্ধ ছিল। যদিও অনেক কিছুই অবশ্যই পরিবর্তিত হয়েছিল, প্রয়োজনীয় উপাদানগুলি একই ছিল। উপরেরটি এখনও প্রাইমকনিট ছিল। বৃদ্ধি একক এখনও op ালু। তবে আরও গুরুত্বপূর্ণ বিষয়, হাইপ এখনও ছিল।

“ফারেল উইলিয়ামসের এনএমডি হিউম্যান রেস সত্যই স্নিকার ডিজাইন এবং সহযোগিতা সংস্কৃতির জগতে বিপ্লব ঘটিয়েছিল,” একমাত্র সরবরাহকারী সম্পাদক-ইন-চিফ অ্যাডাম চেউং বলেছেন। “স্কেটবোর্ড পি খ্যাতিমান যাযাবর গ্রহণের আগে, প্রশিক্ষকের সহযোগিতায় মূলত একজন শিল্পী জুতোর উপর তাদের নাম চড় মারার সাথে সাথে কলরওয়েটিকে কিছুটা টুইট করে এবং এটিকে একটি দিন ডেকেছিলেন। ফারেলের পক্ষে এটি খুব সহজ ছিল, কারণ তিনি গ্রাউন্ড আপ থেকে পুরোপুরি আর 1 টি পুনরায় কাজ করেছিলেন। ”

“অ্যাডিডাস উইলিয়ামসকে এই ড্রপের জন্য সম্পূর্ণ সৃজনশীল রাজত্ব দিয়েছেন, এবং লাইনটি এখন ছয় বছর বয়সী হলেও, এর সামগ্রিক নকশাটি বেশ অপরিবর্তিত রয়েছে কারণ – নান্দনিকতা কতটা কালজয়ী তার একটি প্রমাণ। আমি বিশ্বাস করতে চাই যে এটি এই প্রকল্পের কারণেই ব্র্যান্ডগুলি রিমিক্স ক্লাসিকগুলিতে সহযোগীদের আরও অনেক বেশি স্বাধীনতা দিতে শুরু করেছিল এবং এটি কারণেই ভার্জিল আবলোহের অফ-হোয়াইট এক্স নাইকে “দ্য টেন” বিদ্যমান “এর মতো প্রকল্পগুলি।

ফারেলের নামে কয়েকটি হু এনএমডিএস এবং হু এনএমডি ট্রেলগুলি বের করে দেওয়া হয়েছিল, আপনি এখনও চ্যানেল জুটিতে এতটা সাংস্কৃতিক প্রভাব ফেলেছিলেন এমন একটি জুটি খুঁজে পেতে কঠোর চাপ দেওয়া হবে। মাত্র ৫০০ জোড়ায় সীমাবদ্ধ, স্নিকার্সগুলি প্যারিসের historic তিহাসিক কোলেট বুটিকটিতে ছড়িয়ে পড়েছিল, সেখানে 120 কেও বেশি এন্ট্রি ছিল বলে জানা গেছে। জেমি বিশ্বাস করেন যে এটি আরও অনেক বেশি ডিজাইনার সহযোগিতার পথে পরিচালিত করেছিল; “এনএমডি এবং অনেকগুলি উল্লেখযোগ্যভাবে চ্যানেল এক্স ফারেল জুটি ছাড়া আমাদের কাছে অ্যাডিডাস এক্স গুচি এবং লুই ভিটন এক্স নাইকে সহযোগিতা থাকবে না যা আমরা আজ দেখছি।”

কীভাবে এনএমডি এস 1 বিশ্বকে পরিবর্তন করবে (আবার)

এটি স্পষ্ট যে এমন অনেকগুলি জিনিস ছিল যা এনএমডিটিকে সেই জঞ্জাল উচ্চতায় নিয়ে যায়, তবে শেষ পর্যন্ত এটি তাজা এবং আধুনিক ছিল। সেই সময়ের সাহসী স্ট্রিটওয়্যার শৈলীর সাথে পুরোপুরি জুটি বেঁধে, এটি আল্ট্রা বৃদ্ধির মতো পারফরম্যান্স জুতার মতো দেখায়নি এবং অবশ্যই পরবর্তী মডেলগুলি সহযোগিতা এবং হাইপ দ্বারা চালিত হওয়ার অতিরিক্ত সুবিধা ছিল। যদিও দ্বিতীয়টি বাজারের বেশিরভাগের মধ্যে প্রধান চালিকা শক্তি এখন সেরা, এনএমডি এস 1 এর প্রবর্তনটি মূল এনএমডি হিসাবে একই বিঘ্নিত এন্ট্রি অনুসরণ করতে প্রস্তুত হয়েছে, আবারও আরও বেশি সতেজতা গ্রহণের সাথে শিল্পকে কাঁপছে, নির্ভর করে প্রধান প্রযুক্তি এবং আশ্চর্যজনক নকশা। এবং প্যালেটটি পরিষ্কার করার আরও ভাল উপায় কী জিনিসগুলির সাথে লাথি মারার জন্য মিন্টি-হিউড জুটির চেয়ে?

যখন এটি কোনও রূপে নকশার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, বিবর্তন কেবল অনিবার্য নয়, এটি প্রক্রিয়াটিরও একটি গুরুত্বপূর্ণ অঙ্গও। হু এনএমডিএস এবং এই নতুন সংস্করণগুলির মধ্যে বেশ কয়েকটি মডেল ছিল, তবে খুব কম লোকই আগের মডেলগুলির একই সাংস্কৃতিক গুরুত্ব ধারণ করেছিল বলে মনে হয়েছিল, তাই দলটি বিষয়গুলিকে বেসিকগুলিতে ফিরিয়ে নিয়েছিল। এস 1 তৈরি করার সময়, ডিজাইনার ওডবজর্ন স্ট্যাভসেং এবং বিভাগের পরিচালক গায়েন্ট সেন্ট-অ্যান্ড্রে বলেছিলেন যে তারা এই সমস্ত বছর আগে এনএমডি_আর 1 তৈরি করে যা শিখেছে তা পুনরায় ব্যবহার করতে সীমাবদ্ধ থাকতে চায় না। এস 1 এর জন্য, তারা মূল জিন পুলটি পুনর্বিবেচনা করেছে এবং ম্যারাথন টিআর থেকে একটি রেফারেন্স যুক্ত করেছে, যা এনএমডি এস 1 এর আউটসোলে ট্রেফয়েল লগ প্যাটার্নে দেখা যায়। এই জুটিটিতে এখনও প্রযুক্তি বৃদ্ধি রয়েছে – এই স্বাচ্ছন্দ্যের স্তরগুলি কিছুটা উন্নততর হবে – পাশাপাশি বিরামবিহীন এবং আরামদায়ক ফিটের জন্য একটি 360 -ডিগ্রি বোনা উপরের অংশে। জিন পুলটি যেমন প্রথম চিন্তাভাবনার মতোই heritage তিহ্য ভিত্তিক, যদিও এস 1 তে একটি মনোফিলামেন্ট সাইড স্ট্রাইপ রয়েছে যা ইয়েজি বৃদ্ধি 350-তে দেখা গেছে, এবং বোনা কলারটি 450-তে দেখা যায় তার অনুরূপ।

প্রথম এনএমডি -র মতো, এনএমডি এস 1 তৈরি করা শিল্প ও বিজ্ঞানের মিশ্রণের একটি ঘটনা ছিল এবং অবশ্যই আশা করা যায় যে বাজারটি এটি উন্মুক্ত অস্ত্র দিয়ে স্বাগত জানাবে। যখন এনএমডি এস 1 প্রথম বাদ পড়েছিল তারা সর্বত্র বিক্রি করে দেয় এবং বর্তমানে খুচরা মূল্য দ্বিগুণ করার জন্য পুনরায় বিক্রয় সাইটে বসে থাকে। এবং যথেষ্ট নিশ্চিত, ফ্যাশন ওয়ার্ল্ড টেকওয়্যার এবং এর মধ্যে ছড়িয়ে পড়েসমস্ত জিনিস গর্্পকোর, সম্ভবত একটি উপলভ্য তবুও প্রযুক্তিগত স্নিকার হ’ল বাজারের আবার প্রয়োজন। যদিও একটি বিষয় অবশ্যই নিশ্চিত, এটি কেবল দেখানোর জন্য যায় যে রেট্রোসের একটি বিশ্বে, ভবিষ্যতের ক্লাসিকগুলি করতে পারে এবং করতে পারে (যদি সঠিকভাবে করা হয়), বার বার বিশ্বকে পরিবর্তন করতে থাকে।

পরবর্তী, আমাদের আবিষ্কার সিরিজ থেকে আরও অনেক কিছু পড়ুন:

আবিষ্কার করুন: কেন এয়ার ম্যাক্স 97 “সিলভার বুলেট” একটি চিরস্থায়ী ডিজাইন আইকন
আবিষ্কার করুন: নাইক এয়ার ফোর্স 1 কীভাবে নিউ ইয়র্ক সিটির স্নিকারে পরিণত হয়েছিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *