কেন আমরা স্নিকার সংগ্রহ করি?

আমাদের সবার সেই কথোপকথন হয়েছে; আপনি যখন ভয়ঙ্কর ত্যাগের সাথে স্নিকার্স সম্পর্কে কথা বলছেন তখন তাদের মুখের বিভ্রান্ত চেহারা দেখে একটি নন-স্নিকারহেডের সাথে কথা বলছি। লোকেরা বেসবল কার্ড, স্ট্যাম্পস, হ্যাপি খাবারের খেলনা সংগ্রহ করে, তবে লোকেরা কেন স্নিকার সংগ্রহের আশেপাশে তাদের মাথা পেতে পারে না? আপনি প্রতি একদিন আপনার পায়ে পরেন এমন কোনও কিছুর প্রতি আবেগ সম্পর্কে এত অদ্ভুত কী? উপভোগ করার মতো অনেক দিক রয়েছে; স্বাচ্ছন্দ্য, শৈলী, ইতিহাস, কলারওয়েজ, সহযোগিতা, সংবেদনশীলতা, নস্টালজিয়া … তালিকাটি চলছে। ঠিক আছে, সম্ভবত বিজোড় বিটটি হ’ল আমাদের মালিকরা যেগুলি ঘরে বসে ওয়ারড্রোবের শীর্ষে বসে আছে, শেষ পর্যন্ত কয়েক বছর ধরে ধুলো সংগ্রহ করে আমরা অবশেষে তাদের পায়ে রাখার সাহস তুলে ধরার আগে, অর্থাৎ আমরা যদি সেগুলি পরা শেষ করি আদৌ।

যখন সংগ্রহকারীদের কথা আসে তখন বর্ণালীটির দুটি প্রান্ত থাকে; কিছু সংগ্রাহকের কাছে মাত্র 5 থেকে 10 জোড়া থাকে এবং সাবধানতার সাথে তাদের স্নিকার রোটেশনটি সংশোধন করা হয় তবে এমন সংগ্রাহকও রয়েছেন যাদের কেবল সমস্ত কিছু থাকতে হবে। মিয়ামি হিটের পি। জে টাকার, সাধারণত এনবিএর বৃহত্তম স্নিকারহেড হিসাবে স্বীকৃত, 5000 জোড়া স্নিকারে জমা হয়েছে। মনে রাখবেন, তিনি এখন তার 15 তম এনবিএ মরসুমে রয়েছেন, তাই তিনি এটি সামর্থ্য করতে পারেন।

_Thedl এর মাধ্যমে চিত্র
স্নিকারের ভালবাসা

আমরা সম্প্রতি আমাদের অনুগামীদের জিজ্ঞাসা করতে টুইটারে গিয়েছিলাম “আপনি কেন স্নিকার সংগ্রহ করেন?”, এবং উত্তরটি প্রায় 80% “আমি কেবল স্নিকার্সকে ভালবাসি” দিয়ে সাড়া দিয়ে পরিষ্কার ছিল। আমাদের সকলের স্নিকারকে ভালবাসার কারণ রয়েছে তবে সেগুলি সংগ্রহ করা মাছের আলাদা কেটলি।

আমি খুব অল্প বয়স থেকেই স্নিকারে এসেছি এবং নয়জনের পরিবারে কনিষ্ঠ হওয়ায় (যাদের সবাই বাস্কেটবল খেলতেন) সেখানে প্রচুর পরিমাণে হাত-ডাউন ছিল। আমি আমার বোনদের এলএ গিয়ার, কনস অ্যারো জেটস এবং এয়ার জর্ডান 7 “অলিম্পিক” তে ’80 এবং 90 এর দশকে খেলতে দেখে এবং তারপরে আমার ভাইয়েরা তাদের রিবোক পাম্প ওমনি 2 এবং এয়ার জর্ডান 5 -এ’ 90 এর দশকের গোড়ার দিকে ’90 এর দশকের গোড়ার দিকে’ । বলার অপেক্ষা রাখে না যে আমি পালস এবং সতীর্থরা তাদের আদালতেও তাদের সর্বশেষতম পিক-আপগুলি দেখিয়েছি। আবেগটি কত গভীরভাবে চলমান তা দেখানোর জন্য, আমি এখনও উচ্চ বিদ্যালয়ের বাচ্চাটিকে দেখতে পাচ্ছি যাদের এয়ার জর্ডান 12 “ট্যাক্সি” ছিল। আমার মনে আছে আমরা কোথায় স্কুলে ছিলাম, এবং আমি তার পরবর্তী ক্লাসে চলে না যাওয়া পর্যন্ত আমি এক সময়ের শেষ থেকে সরাসরি তার পায়ে তাকিয়ে ছিলাম। আমি ভেবেছিলাম তারা অবিশ্বাস্য। আমার এখনও মনে আছে, এবং এটি ছিল 1996।

সেন্ডুনের মাধ্যমে চিত্র
নস্টালজিয়া

সুতরাং, যদিও আমার সবসময় স্নিকার্সের প্রতি ভালবাসা ছিল, আমি মনে করি এটি বছরের পর বছর ধরে আরও শক্তিশালী হয়ে উঠেছে কারণ রেট্রো মডেলগুলি প্রকাশিত হয় এবং তারা তাদের সাথে শৌখিন স্মৃতি এবং ফ্ল্যাশব্যাকগুলি গৌরবময় দিনগুলিতে নিয়ে আসে। আমার জন্য এই গৌরবময় দিনগুলি কেবল সংবেদনশীলতার অনুভূতি নয়, বছরের পর বছর ধরে প্রকাশিত স্নিকারগুলি দেখে যে আমার বড় ভাইবোনরা কয়েক দশক আগে কাঁপেছিল; আমার জন্য এটি 90 এর দশকের এনবিএতেও ফিরে যায়, বাস্কেটবলের অন্যতম সেরা যুগ হিসাবে চিহ্নিত হয়েছিল – কেবল গেম নিজেই নয়, স্নিকাররা অন -কোর্টে পরা।

শাকনোসিস থেকে শুরু করে এয়ার আপটেম্পোস পর্যন্ত প্রতিটি খেলায় গুরুতর তাপ ছিল। এবং, রিবোক পাম্প ওমনি লাইট 2 এর মতো জোড়ের নতুন রিলিজ দেখে আমাকে 1991-এ ফিরে আসে, ডি ব্রাউন তার ডঙ্ক প্রতিযোগিতায় তার অ্যালি-ওপ ডাবল-পাম্প বিপরীত হওয়ার ঠিক আগে তার জিহ্বা পাম্প করতে বিরতি দিয়েছিলেন। এবং কামিকাজেসের পুনরায় প্রকাশ; আমি আমার চোখ বন্ধ করতে পারি এবং 1996 এর এনবিএ অল স্টার গেমটিতে শন কেম্প উড়ন্ত দেখতে পাচ্ছি। এবং অবশ্যই, যে কোনও এয়ার জর্ডান 1 থেকে 14 পর্যন্ত, আমি এমজে সহ নতুন উচ্চতায় পৌঁছাতে, রেকর্ড ভাঙা এবং বিরোধীদের আলাদা করে নিতে যে কোনও অবিশ্বাস্য মডেলকে সে বছর প্রকাশ করা হয়েছিল তা নিয়ে আমি অসংখ্য গেমের ছবি তুলতে পারি।

আমাদের কারও কারও জন্য, আমরা যখন ছোট ছিলাম তখন আমরা যা করতে পারিনি তার মালিকানা পেতে সক্ষম হতে চাই, তা আর্থিক কারণ হোক বা আমার 2018 এয়ার জর্ডান 3 “ব্ল্যাক সিমেন্ট” ক্রয়ের ক্ষেত্রে, জোড়গুলি প্রকাশিত হয়েছিল যখন আমরা প্রকাশিত হয়েছিল এ সময় এগুলি কিনতে খুব কম বয়সী ছিল (মূল প্রকাশটি ছিল 1988… যখন আমার বয়স সাত বছর ছিল)।

জাচারেকিমিগের মাধ্যমে চিত্র
ফ্লেক্স আবেদন

কেউ কেউ কেবল স্ট্রিট ক্রেডিটের জন্য, বা ইনস্টাগ্রামে চূড়ান্ত ফিটের সাথে নমনীয়তার জন্য সংগ্রহ করেন। এবং এর অর্থ জর্দান বা ইয়েজিসের সর্বশেষতম এবং সর্বাধিক সর্বাধিক হাইপড, সবচেয়ে অধরা জোড়া থাকা। যদিও আপনি জর্ডানস এবং ইয়েজিসে এটি না করেই এটি না করেই থাকতে পারেন কারণ তারা হাইপড রয়েছে, সেখানে প্রচুর স্নিকারহেড রয়েছে যারা কেবল তাদের দেখানোর জন্য সবচেয়ে ব্যয়বহুল, সর্বাধিক সীমিত জোড়গুলি চান। এবং কিছু কিছু ঠিক যেমন অনুভূতির মতো তারা বিরল স্নিকার্স আপ করে দেয়, তাদের জুটি সম্পর্কে অতিরিক্ত কিছু বিশেষ আছে তা জেনে।

ক্রিশেনরিফোটোর মাধ্যমে চিত্র
এক রক টু রক, এক স্টক

এটি তখন আমাদের স্নিকার গেমের গতিশীল “এক টু রক, স্টক” এ নিয়ে আসে। যখন একটি স্নিকার ছেড়ে দেওয়া হয়, কিছু স্নিকারহেডগুলি একাধিক জোড়া বাছাই করার চেষ্টা করে, তাই তাদের একটি পরা আছে এবং একটি “বরফ” বা “ডিএস” (ডেডস্টক) রাখার জন্য একটি রয়েছে। এরও অনেক কারণ থাকতে পারে; প্রথমটি জীর্ণ হয়ে যাওয়ার পরে কেউ কেউ দ্বিতীয় জুটি পরার পরিকল্পনা করে, তবে কারও কারও কাছে দ্বিতীয় জুটি সত্যই বাক্সটি ছাড়তে পারে না – সাধারণত সংবেদনশীল কারণে। অন্যরা দ্বিতীয় জুটি পুনরায় বিক্রয় করার পরিকল্পনা করে, যদি পুরোপুরি কভার না হয় তবে প্রথম জুটির ব্যয়। স্নিকারের দাম কখনও বাড়ার সাথে সাথে তাদের দোষ দেওয়া শক্ত।

আইসেজ 26 এর মাধ্যমে চিত্র
সম্পূর্ণ সেট

সংগ্রহের আরেকটি কারণ হ’ল সন্তুষ্টিএকটি সম্পূর্ণ সেট সংগ্রহ করা। অবশ্যই স্নিকারের প্রাথমিক প্রেম শুরু করতে হবে, তবে কিছু স্নিকারহেডগুলির জন্য এটি একটি জোড়া দিয়ে শুরু করতে পারে এবং তারপরে স্নোবল একটি নির্দিষ্ট স্নিকার লাইনের প্রতিটি কলরওয়ে বা মডেল অনুসন্ধানে।

একজন অস্ট্রেলিয়ান সংগ্রাহক ঠিক তা করেছিলেন যখন তিনি তার জর্ডান সংগ্রহটি 1 এবং 2 দিয়ে শুরু করেছিলেন, কেবল তার জন্য 27 জোড়া সংগ্রহের জন্য বাড়তে। তার এখন 1 থেকে 23 (কিছু ডাবল প্যাক সহ) রয়েছে। তিনি বলেছিলেন যে 1 এবং 2 এর সাথে সাথেই তিনি অনুসন্ধান, গবেষণা এবং সংগ্রহের একটি দীর্ঘ রাস্তা নীচে তাকালেন এবং তিনি যা দেখেছিলেন তা পছন্দ করেছেন। তিনি প্রতিটি জোড়ের জন্য ফটো সহ এবং সমস্ত জোড়া তাদের মূল বাক্সগুলিতে অজানা সহ তাঁর সংগ্রহের একটি সূক্ষ্ম স্প্রেডশিট রেখেছেন। তিনি আরও বলেছিলেন যে কেবল তিনি যখন পুনরায় বিক্রয় সম্পর্কে ভেবেছিলেন কেবল তখনই 8.৫ এর জন্য 7.5 আকারের বাণিজ্য করা হবে। একটি সম্পূর্ণ সেট।

জাচারেকিমিগের মাধ্যমে চিত্র
পুনরায় বিক্রয়

কেউ কেউ কেবল পুনরায় বিক্রয় করতে এবং পুনরায় বিক্রয় করার জন্য সংগ্রহ করে এই দিনগুলিতে স্নিকার সংগ্রহের জন্য একটি প্রধান ড্রাইভার যা আমরা এটি পছন্দ করি বা না করি, এমনকি আমাদের স্নিকার জরিপে দ্বিতীয় সর্বোচ্চ প্রতিক্রিয়া হিসাবেও আসছি। স্নিকার রিসেল বাজারের 2019 সালের হিসাবে অবিশ্বাস্য £ 4.2 বিলিয়ন ডলার মূল্য ছিল এবং এটি বাড়ছে। এটি একটি লাভজনক বাজার যা অনেক লোক থেকে শালীন জীবনযাপনের চেয়ে বেশি কিছু তৈরি করছে। এমনকি কিছু স্নিকারহেডগুলি যারা সর্বোত্তম উদ্দেশ্য নিয়ে ক্রয় করেন তারা মাঝে মাঝে সিদ্ধান্ত নেন যে তারা তাদের মন পরিবর্তন করেছেন এবং তাদের সংগ্রহের একাধিক জোড়া অফ-লোড করতে হবে এবং পুনরায় বিক্রয়টি বেরিয়ে আসার উপায়।

এমনকি জর্ডান জেলার, একজন আমেরিকান স্নিকার সংগ্রাহক যিনি তাঁর অবিশ্বাস্য সংগ্রহটি প্রদর্শনের জন্য তাঁর শোজিয়াম তৈরি করেছিলেন, যেখানে তিনি ২,৫০০ জোড়া নাইক এবং জর্ডান সংগ্রহ করেছিলেন, অবশেষে সেগুলি বিক্রি করতে শুরু করেছিলেন। তিনি বলেছিলেন যে এটি একটি অস্বাস্থ্যকর আবেশে পরিণত হয়েছিল এবং তিনি তার বেশ কয়েকটি প্রিয় আইটেমের সাথে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন; সর্বাধিক বিখ্যাতভাবে স্বাক্ষরিত, গেম-পরা জর্দান 1 এস এর একটি জুটির সাথে যা সোথবাইয়ের দ্বারা $ 150,000 ডলারে বিক্রি করার জন্য অনুমান করা হয়েছিল, তবে শেষ পর্যন্ত বিশ্বখ্যাত নিলাম বাড়ির মাধ্যমে $ 560,000 ডলারে বিক্রি হয়েছিল।

সংগ্রহের কারণ যাই হোক না কেন, এটি সর্বদা স্নিকার্সের আবেগের সাথে শুরু হয়। কোন প্রাথমিক ফর্ম যা গ্রহণ করে এবং কীভাবে এটি বছরের পর বছর ধরে বিকশিত হয় তা পৃথকভাবে। ভয়ঙ্কর বিষয়টি হ’ল এটি স্নিকার্সকে চারপাশে রাখে। যদিও প্রচুর লোকেরা পুনরায় বিক্রয় বাজারে তাকিয়ে থাকে, এর অর্থ এই নয় যে আপনি হঠাৎ করে এই জুটিটি আপনি কয়েক বছর আগে মিস করেছেন তা মোকাবেলা করতে সক্ষম হতে পারেন। এবং, এটি অবশ্যই যা করে তা হ’ল আপনাকে শিকারে রাখা, কখনও কখনও নির্দিষ্ট স্নিকারের জন্য, কখনও কখনও এমন কোনও কিছুর জন্য যা আপনি কখনই জানতেন না যে আপনার প্রয়োজন হয় না, তবে আশ্বাস দিন, সর্বদা পরবর্তী জুটি থাকবে।

জাচারেকিমিগের মাধ্যমে চিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *